বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫১ অপরাহ্ন

আইফোনে পাবলিক ওয়াই-ফাই থেকে সাবধান

প্রযুক্তির কল্যাণকর অগ্রযাত্রার এ সময়ে ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কাটাতে পারেন না অনেকে। কিছুক্ষণ পর পর সোশ্যাল মিডিয়ায় ঢু না মারলে দম বন্ধ হয়ে যায়। তাই তো ঘরে ওয়াই-ফাই ব্যবহার করলেও বাইরে গেলে মোবাইলের ডাটাই ভরসা। তবে এখন পাবলিক অনেক জায়গায় ওয়াই-ফাইয়ের সুবিধা থাকে।

কোনো করপোরেট অফিস, হাসপাতাল কিংবা বিমানবন্দর। তবে যারা এসব পাবলিক ওয়াই-ফাইয়ের সুবিধা ভোগ করেন তাদের জন্য সতর্কবার্তা। এটিও হ্যাকারদের এক প্রকার ফাঁদ বলা যায়।

বিশেষ করে যারা আইফোনে পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করেন। কারণ সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে নতুন এই উপায় অবলম্বন করছে।

আইফোনের ডিভাইসকে টার্গেট করা হচ্ছে পাবলিক ওয়াই-ফাইয়ের মাধ্যমে। পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে হ্যাকার এবং সাইবার ক্রিমিনালরা আইফোন ইউজারদের ফোন হ্যাক করে হাতিয়ে নিচ্ছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ নথি।

তাই যে আইফোন ব্যবহারকারীরা পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করেন, তাদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। না হয় নিজের অজান্তেই ডেকে আনতে পারেন বিপদ।

এক্ষেত্রে অবশ্য হ্যাকাররা দুধরনের পদ্ধতি অবলম্বন করে। এর মধ্যে একটি হলো ‘ম্যান ইন দ্য মিডল অ্যাটাক’ (Man In The Middle Attack) এবং আরেকটি হলো ‘প্যাকেট স্নিফিং অ্যাটাক’ (Packet Sniffing Attack)। এই ধরনের বিপদ থেকে বাঁচার জন্য আইফোনের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ। এর মাধ্যমে সুরক্ষিতভাবে ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা ট্রান্সফার করতে পারবেন।

আইফোনে এ ধরনের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ থাকলে অন্যান্য পাবলিক ওয়াই-ফাইয়ের সঙ্গে কানেক্ট করবেন না। এর ফলে পাবলিক ওয়াই-ফাইয়ের বিপদ থেকে সুরক্ষিতও থাকতে পারবেন।

তবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বেছে নেওয়ার ক্ষেত্রে শক্তিশালী এনক্রিপশন, সিকিউরিটি ফিচার এবং ভালো কাস্টমার সাপোর্ট দেয় এমন ভিপিএন বেছে নিতে হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ