শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন

আধুনিক, নান্দনিক ও পরিচ্ছন্ন নগরী গড়তে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে নাগরিক সচেতনতা জরুরী

 

সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রাম একটি নান্দনিক, ইতিহাসসমৃদ্ধ, মনোরম পরিবেশবেষ্টিত, সমুদ্র ও পাহাড়ঘেরা অপরূপ ও বৈচিত্র্যময় নগরী হলেও নাগরিক সচেতনতাহীনতার কারণে ক্রমাগত বাসযোগ্যহীন হয়ে উঠছে। চট্টগ্রাম নগরীকে রক্ষা করতে হলে নান্দনিক ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় এবং আধুনিক, নান্দনিক ও পরিচ্ছন্ন নগরী গড়তে সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে নাগরিক সচেতনতা জরুরী। এ্যাড ভিশন বাংলাদেশের উদ্যোগে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হেলাল আকবর চৌধুরী বাবর উপরোক্ত মন্তব্য করেন।
পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন এ্যাড ভিশন বাংলাদেশের উদ্যোগে “যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলবেন না এবং পলিথিনের ব্যবহার বন্ধ করুন”Ñএই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ডে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান ২০২১ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠান গতকাল ৬ ডিসেম্বর সোমবার বিকেল ৪টায় নগরীর চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সংগঠনের চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য ও সাংস্কৃতিক সংগঠক শেখ নওশেদ সরোয়ার পিল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক উপ-অর্থ সম্পাদক ও এ্যাড ভিশন বাংলাদেশের প্রধান পৃষ্ঠপোষক হেলাল আকবর চৌধুরী বাবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন এ্যাড ভিশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও পরিবেশ সংগঠক মাসুদ রানা। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন যুগ্ম পরিচালক, বীর গেরিলা মুক্তিযোদ্ধা ও কলামিস্ট ফজল আহমদ। বিশেষ অতিথি ছিলেন এলবিয়ন গ্রুপের চেয়ারম্যান ও শিল্পোদ্যোক্তা মো. রাইসুল উদ্দিন সৈকত, ৪১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. মাইনুল ইসলাম,চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হাবিব, সহ সভাপতি স্বপন বিশ্বাস, বিশিষ্ট আইনজীবী, কলামিস্ট ও কবি মো. কামরুল ইসলাম, ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মো. হাসান মুরাদ, কেন্দ্রীয় সহ-সভাপতি সাথী কামাল, বন্দর শ্রমিকনেতা মো. নুর উদ্দিন, সাপ্তাহিক ইস্টার্ন ট্রেড সম্পাদক ও প্রকাশক শেখ নজরুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক মো. আসিফ ইকবাল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সদস্য আঁচল চক্রবর্তী।
সভায় বক্তারা বরেন, চট্টগ্রাম নগরীর পরিবেশ রক্ষায় নাগরিক সচেতনতাহীনের সুযোগ নিয়ে পরিবেশ সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর অবহেলা ও দায়িত্বহীনতার সুযোগ নিচ্ছে। চট্টগ্রামের পরিবেশ বিনষ্টের দায় এসব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিতে হবে। বক্তারা আরো বলেন, বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশবান্ধব হলেও কতিপয় মানুষের দায়িত্বহীনতার কারণে সরকারের সুনাম বিনষ্ট হচ্ছে। এর দায় দায়িত্বহীন কর্তৃপক্ষের। চট্টগ্রাম সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ দায়িত্বহীনতার পথ থেকে সরে না আসলে চট্টগ্রাম নগরী ক্রমাগত পরিবেশ অনুপযোগী ও বাসযোগ্যহীন হয়ে পড়বে।
সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংগঠক স ম জিয়াউর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইউসুফ, অর্থ সম্পাদক মৌসুমী চৌধুরী, প্রচার সম্পাদক মো. আলমগীর, জেবুন্নেসা সুপ্তা, গোলাম মোস্তফা, শারমিন আকতার, মহসিন কলেজ ছাত্রলীগের সভাপতি মায়মুন উদ্দিন মামুন, কোতোয়ালী থানা ছাত্রলীগের সভাপতি জোবাইদুল আলম আশিক, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মনিরুল ইসলাম সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ