বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৫ অপরাহ্ন

ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ শহর দখলে নিল রাশিয়া

ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ শহর দখলে নিয়েছে রাশিয়া। দক্ষিণাঞ্চলের শহর নোভা কাখোভকা শহরটি রুশ সেনাদের দখলে চলে গেছে। শহরটির মেয়র ভলোদিমির কোভালিঙ্কোর তথ্যের বরাত দিয়ে এই খবর দিয়েছে বিবিসি ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।

নোভা কাখোভকার মেয়র বলেন, রাশিয়ার বাহিনী শহরটি দখলে নিয়ে সব সরকারি ভবন থেকে ইউক্রেনের পতাকা সরিয়ে দিয়েছে।

নোভা কাখোভকা একটি ছোট্ট শহর। কিন্তু কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। শহরটি ডিনিপার নদীর তীরে অবস্থিত, যা সরাসরি ক্রিমিয়ান উপদ্বীপকে পানি সরবরাহ করে চ্যানেলের মাধ্যমে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়া সফলতার সঙ্গে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে।  খেরসন, মিকোলেইভসহ বেশ কয়েকটি শহর রুশ সেনাদের দখলে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

বেশ কয়েকটি রুশ বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেঙ্কোভ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘গত ২৪ ঘণ্টা ধরে ইউক্রেনের খেরসন এবং বারদিয়ানস্ক শহর পুরোপুরি অবরোধ করে রেখেছে রাশিয়ার সামরিক বাহিনী।’

একই সঙ্গে রোববার ইউক্রেনের খারকিভ শহরেও ঢুকে পড়েছে রাশিয়ার সামরিক বাহিনী। রুশ সীমান্তবর্তী পূর্ব ইউক্রেনের এই শহরটি দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। রুশ সেনাদের প্রবেশের তথ্য নিশ্চিত করে খারকিভ আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেগুবভ বলেছেন, রুশ বাহিনীর হালকা সামরিক যানগুলো শহরে প্রবেশ করেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ