রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৯ অপরাহ্ন

এবার ড্রোন বানাবে অ্যাপল

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবার ড্রোন তৈরি করতে যাচ্ছে। প্রযুক্তি বাজারে নিজেদের অবস্থান আরও শক্ত করতেই অ্যাপলের এ উদ্যোগ বলে মনে করছেন প্রযুক্তি বোদ্ধারা। এরই মধ্যে ড্রোনের নকশা নিবন্ধন করা হলেও ডিভাইসের নাম কী হবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

কারও কারও ধারণা, আইড্রোন নামে এটি বাজারে আনা হতে পারে। নাইনটুফাইভ প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছর অ্যাপল ড্রোনের জন্য তিনটি পেটেন্ট আবেদন করে। কিছুদিন আগে দুটি পেটেন্টের তথ্য প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও) অ্যাপলের দুটি পেটেন্টের তথ্য প্রকাশ করেছে।

পেটেন্টে মানুষবিহীন এরিয়াল ভেহিকল (ইউএভি) বা ড্রোনের কথা বলা হয়েছে। মজার ব্যাপার হলো সিঙ্গাপুরে প্রথম এ পেটেন্ট আবেদন করা হয়। ড্রোন সম্পর্কিত অ্যাপলের প্রথম পেটেন্ট আবেদন ইউএভি কন্ট্রোলারের মাধ্যমে ইউএভিতে বিভিন্ন যন্ত্রপাতি, সিস্টেম যুক্ত বা পরিবর্তনের বিষয়ে আলোচনা করা হয়েছে। আবেদনের ভেতরে কন্ট্রোলারের মাধ্যমে যন্ত্রপাতি সংযোজন, পরিবর্তনের বিভিন্ন পদ্ধতির বিস্তারিত থাকতে পারে।

এটিকে ড্রোন পরিচালনার নিয়মিত উপায় বলে মনে করা হচ্ছে। দ্বিতীয় পেটেন্ট আবেদনে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল ট্র্যাকিং অ্যান্ড কন্ট্রোল টাইটেল দেয়া হয়েছে। যার নম্বর হচ্ছে ২০২১০৩৪৯৪৫৮। এতে সেলুলার নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে ড্রোন অথবা এরিয়াল ভেহিকলের গতিবিধি পর্যবেক্ষণ করা যাবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ