শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩৬ অপরাহ্ন

এবার তুর্কি ড্রোনে ঝুঁকছে হাঙ্গেরি

সিরিয়া, লিবিয়া ও নাগোরনো-কারাবাখ যুদ্ধের মোড় ঘুরানোর কৃতিত্ব দেওয়া হয় তুরস্কের ড্রোনকে। এর পর থেকে মূলত তুর্কি ড্রোনের চাহিদা বাড়তে থাকে বিশ্বজুড়ে।

তুরস্কের গণমাধ্যম হুররিয়াত ডেইলি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি তুরস্কের ড্রোন হাঙ্গেরির সেনাবাহিনী পরীক্ষামূলক উড্ডয়ন করেছে।

হাঙ্গেরির স্থানীয় গণমাধ্যম মাগইয়ার নেমজেতের বরাতে প্রতিবেদনে বলা হয়, হাঙ্গেরির সেনাবাহিনী তুরস্কের ড্রোন পরীক্ষা করে দেখেছে। পাপা বিমানঘাঁটিতে কারায়েল-এসইউ ড্রোন পরীক্ষা করে দেখা হয়। কারায়েল-এসইউ ড্রোন তৈরি করেছে তুরস্কের ভেসটেল কোম্পানি।

হাঙ্গেরির প্রতিরক্ষা কর্মকর্তা গ্যাসপার ম্যারথ বলেন, হাঙ্গেরি ২০১৮ সাল থেকে ড্রোন নিয়ে একটি পরিকল্পনা তৈরি করেছে। এর পর থেকে তুর্কি বিভিন্ন কোম্পানির ড্রোন সংগ্রহ করার জন্য পর্যালোচনা করে দেখা হচ্ছে।

মাগইয়ার নেমজেতের প্রতিবেদনে আরও বলা হয়, হাঙ্গেরির সেনাবাহিনী কারায়েল-এসইউ ড্রোন পছন্দ করে থাকতে পারে। এর কারণ হলো— ড্রোনটির সম্পূর্ণ স্বায়ত্তশাসিত  উড্ডয়ন, অবতরণ ও ফ্লাইট ফিচারস।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, তুরস্ক বিশ্বে শীর্ষ তিনটি ড্রোন প্রস্তুতকারী দেশের মধ্যে উঠে এসেছে। তুরস্কের সব ড্রোন দেশের প্রতিরক্ষা কোম্পানিগুলোর তৈরি করা এবং বিশ্বজুড়ে এগুলোর ব্যাপক চাহিদা রয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ