বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

২৮ অক্টোবর কেন ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হবে

কর্তৃপক্ষের নিয়ম মেনে না চললে ফেসবুক অ্যাকাউন্ট ২৮ অক্টোবর বন্ধ হয়ে যেতে পারে; যদি সেদিন আপনার অ্যাকাউন্টে ক্রটি ধরা পড়ে। এছাড়া আরও যেসব কারণে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে তারমধ্যে রয়েছে ফেসবুকে ভুয়া নাম ব্যবহার করলে, অন্য কারও পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে কিংবা কাউকে হয়রানি করলে।

তবে কোথাও এমন কথা বলা নেই, ফেসবুকের নতুন ফিচার প্রটেক্ট ব্যবহার না করলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এটা ব্যবহারকারীদের বাড়তি নিরাপত্তার জন্য চালু করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে প্রটেক্ট চালু করতে।

ফেসবুক প্রটেক্ট আসলে কী

ফেসবুকের ওয়েবসাইটে ফেসবুক প্রটেক্ট সম্পর্কে বলা হয়েছে যে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে যার নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রটেক্ট।

এটি একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়।

তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে কর্তৃপক্ষ জানায়।

নতুন এই ফিচারটি নিয়ে কী বলছে ফেসবুক

নতুন এই ফিচারটি অ্যাড করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ফেসবুক।

ফিচারটি চালু করতে গেলে এসব ব্যাখ্যার কথা জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে।

সেখানে বলা হয়েছে, আপনার অ্যাকাউন্টটি অনেক মানুষের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। যার জন্য আপনার শক্তিশালী নিরাপত্তা দরকার। আপনার অ্যাকাউন্টের মতো সব অ্যাকাউন্টের রক্ষায় এই নিরাপত্তা প্রোগ্রাম তৈরি করেছে ফেসবুক।

পরবর্তীতে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যমে ফেসবুক প্রটেক্ট পুরোপুরি চালু করা হবে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয় যে, তারা এরই মধ্যে লগইনের ক্ষেত্রে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে।

সবাইকে এ বার্তা পাঠাচ্ছে না ফেসবুক। যাদের আইডি মনে করা হচ্ছে কোনো ধরনের হুমকির মুখে পড়তে পারে তাদেরকেই এ ধরনের বার্তা পাঠানো হচ্ছে ফেসবুকের পক্ষ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ