শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৫:৪৯ পূর্বাহ্ন

চলতি মাসেই একত্রিত হবে শনি, মঙ্গল ও শুক্র

চলতি মাস অর্থাৎ মার্চ মাসেই সকালের আকাশে শনি, মঙ্গল ও শুক্র গ্রহ একসঙ্গে চলে আসবে। ১৮ মার্চ থেকে এমন অবস্থা শুরু হতে চলেছে বলে জানা গেছে। আর তাইতো মহাকাশ বিজ্ঞানীদের জন্য একটি বিশেষ সময় হতে চলেছে এ মাসটি।

প্রথমে শনি ধীরে ধীরে শুক্র এবং তারপর মঙ্গল গ্রহের দিকে এগিয়ে যাবে। সূর্যোদয়ের আগেই তিনটি গ্রহ একটু নিচের দিকে ত্রয়ী হিসাবে অবতীর্ণ হয়ে পূর্ব দিকে এগিয়ে যাবে এবং মাসের শেষে অর্ধচন্দ্রের সঙ্গে মিলিত হবে। এ মাসের ২৭ ও ২৮ তারিখ নাগাদ চাঁদ আকাশের এ গ্রহগুলোর কাছাকাছি চলে আসবে। এদিকে, এপ্রিলের শুরুতে শনি এবং মঙ্গল আরও কাছাকাছি চলে আসবে বলে জানা গেছে।

জেট প্রপালশন ল্যাবরেটরি মহাকাশের এসব ঘটনার জন্য আকাশের ওপরে নজরদারি চালায়। তারা বলছে, মার্চের আকাশে সহজে খুঁজে পাওয়া যায় এমন অনেক উজ্জ্বল নক্ষত্র রয়েছে, যারা নিজেদের চারপাশে প্রদক্ষিণ করতে সক্ষম এবং তারা নিজস্ব প্রদক্ষিণকারী গ্রহ হিসাবেই পরিচিত।

জেট প্রপালশন ল্যাবরেটরির পক্ষ থেকে মহাকাশ বিজ্ঞানীদের ওই উজ্জ্বল নক্ষত্রগুলোকে শনাক্ত করার চেষ্টা করতে বলা হয়েছিল এবং তারা সরাসরি একটি সম্পূর্ণ অন্য প্ল্যানেটারি সিস্টেম বা গ্রহ ব্যবস্থার দিকে তাকিয়ে থাকবে।

নাসার পক্ষ থেকে এ বিষয়ে বলা হচ্ছে, মার্চ মাসেই এ জাতীয় প্রথম তারাটি দেখা যাবে। তারাটির নাম এপিলসন টাউরি। এটি একটি কমলা বর্ণের বামন তারকা। এটিতে বৃহস্পতির তুলনায় প্রায় চারগুণ ভরের একটি গ্যাস দৈত্য গ্রহ রয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ