সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০২ পূর্বাহ্ন

জয় বাংলা কনসার্টের অপেক্ষায়

‘জয় বাংলা কনসার্ট কি এবার হচ্ছে?’- বেশ উৎসুক কণ্ঠে বিষয়টি জানতে চায় ঢাকায় সদ্য এইচএসসি পাশ করা শিক্ষার্থী তাবজিরুল ইসলাম। ফেব্রুয়ারির শুরু থেকেই এমন প্রশ্ন ছিল তাবজিরুলসহ অনেক তরুণের মনে। বিশেষত স্কুল পর্যায় শেষ করে নতুন যারা কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে তাদের অনেকেই করছেন এমন প্রশ্ন।

ঢাকার দক্ষিণ বনশ্রী এলাকায় বাস করা তাবজিরুলের কাছে জানতে চাওয়া হয় জয় বাংলা কনসার্ট সম্পর্কে। এ সময় সে বলে, স্কুলে পড়া অবস্থায় বাবা-মা স্টেডিয়ামে গিয়ে কনসার্ট দেখতে দিতে চাননি। টিভিতে দেখেছি। আশা করেছিলাম কলেজে ওঠার পর যাবো। কিন্তু করোনার কারণে গত দুই বছর হচ্ছে না কনসার্ট। আগামী বছর আয়োজন হলে নিশ্চয়ই যাবো। শুধু আমি নই, আমরা বন্ধুরা সবাই মিলে কনসার্টটিতে যেতে চাই।

চট্টগ্রামের হালিশহর এলাকায় কথা হয় রিফাতের সঙ্গে। জয় বাংলা কনসার্টে যেতে চান কিনা- জানতে চাইলে বেশ দুঃখ নিয়েই বলেন, শুনেছি এ বছরও আয়োজিত হচ্ছে না। ইচ্ছা ছিল কনসার্টটিতে যাওয়ার। ২০২০ সালের কনসার্টে আমি গিয়েছি। আশা করছি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী থাকা অবস্থাতেই অন্তত পক্ষে আরও দুটি এমন কনসার্ট উপভোগ করতে পারব। সেই অপেক্ষায় রয়েছি।

কনসার্টের সবচাইতে আকর্ষণীয় বিষয় কী- জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই গান। আমাদের বেড়ে ওঠা যেই ব্যান্ডদলগুলোর গান শুনে তাদের সরাসরি স্টেজে দেখতে পাচ্ছি। আরও একটি বিষয় আছে। এই কনসার্টে যেভাবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান গাওয়া হয়, তা সত্যিই আমাকে টানে।

আমার মনে হয় শুধু আমাকে নয়, আমার সমবয়সী সবাইকে টানে এই গানগুলো। সর্বশেষ ২০২০ সালে অনলাইনে মোবাইলে জয় বাংলা কনসার্টের কিছু অংশ দেখেছেন বলে জানান গাজীপুর কালিয়াকৈরে বসবাসরত নুসরাত। এই কলেজ শিক্ষার্থী জানায়, জয় বাংলা কনসার্ট নিয়ে অনেক পজিটিভ কথা শুনেছি আমার সিনিয়রদের কাছে। অনলাইনেও কনসার্টটি দেখেছি। আমার ধারণা ছিল না এত নিরাপদে মেয়েরা সরাসরি উপস্থিত হয়ে কনসার্ট উপভোগ করতে পারে। অনলাইনে দীর্ঘ সময় বসে কনসার্টের গান শুনেছি। এখনো মাঝে মধ্যে কনসার্টে গাওয়া কিছু গান শুনি ইউটিউবে। দারুণ লাগে। এবার জয় বাংলা কনসার্ট আয়োজিত হচ্ছে না। অপেক্ষায় আছি। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর আগামী বছর কনসার্ট আয়োজন করলে সেখানে যেতে চাই।

বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি স্থাপন করে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। এ ভাষণকে ঘিরে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত করার উদ্যোগ হিসেবে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলা ২০১৫ সালে থেকে নিয়মিত ৭ মার্চ জয় বাংলা কনসার্টের আয়োজন করে আসছে। তরুণদের মাঝে দারুণ সাড়া ফেলা এ কনসার্ট সর্বশেষ ২০২০ সালে সরাসরি উপভোগ করেন ৬০ হাজার দর্শক। এছাড়াও অনলাইন ও টেলিভিশনে প্রায় ২ কোটি মানুষ উপভোগ করেন এ কনসার্টটি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ