শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন

তালায় সেভ ওয়াইল্ড লাইফের অভিযানে পাখি শিকারির ইয়ারগান উদ্ধার পূর্বক থানায় হস্তান্তর

জহর হাসান সাগর সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার তালা উপজেলায় শেখের হাটের পাশ্ববর্তী বাগানে থেকে ইয়ারগান দিয়ে রাতে পাখি শিকার করছে এমন সংবাদ পেয়ে সেভ ওয়াইল্ড লাইফ সংগঠনের টিম হাতেনাতে এয়ারগানসহ পাখি শিকারীদের ধরতে সক্ষম হয় । এ সময় শিকারী ইউছুপ আলী ইয়ারগান ফেলে পালিয়ে যায়। এ সময় ঘটনাস্থল থেকে এয়ারগান সহ ৭ জন পাখি শিকারীকে সনাক্ত করা হয় ।
শিকারীদের নিকট থেকে ৭ টি শিকারকৃত জবাইকরা বকসহ তাদের হাতেনাতে ধরতে সক্ষম হয়। স্হানীয় কিছু লোকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইয়ারগানধারী পাখি শিকারী হলেন, ডুমুরিয়া উপজেলা মাগুরাঘোনা গ্রামের ইউসুফ ( ২২), পিতা মাদুর ব্যবসায়ী ছোট, তার সঙ্গে থাকা একই গ্রামের রায়হান, ও জাহিদুল ।
ইউসুফ নিয়মিত পাখি শিকার করেন। সে বিভিন্ন এলাকা থেকে ইয়ারগান এনে পাখি শিকার করে আসছে। পাখি শিকারকালে উদ্ধার হওয়া ইয়ারগানটি ইউছুপের না। এই ইয়ারগানটি মাগুরাঘোনা গ্রামের শিকারী শাহিনের। তারা আরো বলেন যে শাহিন ও ইউসুফ প্রকৃত পাখি শিকারি। তারা আমাদেরকে ডেকে নিয়ে যায় বিভিন্ন জায়গায় এদের সঙ্গে আমরা পাখি শিকার করতে ।
এ বিষয়ে সেভ ওয়াইল্ড লাইফ সংগঠনটির সভাপতি ইমরান হোসেন রিপন জানান, সেভ ওয়াইল্ড লাইফ টিমের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে শনিবার রাত ৯টার দিকে শেখের হাট বাজারে পাশে ঘোষপাড়া নামক স্থানে একটি বাঁশ বাগান থেকে ইয়ারগানসহ পাখি শিকারিদের হাতেনাতে ধরেন এক পর্যায়ে শিকারীরা নানা ভাবে প্রভাব বিস্তার করতে থাকে। এবং বিভিন্ন মহল থেকে আমাদেরকে চাপ প্রয়োগ করতে থাকে। বন অধিদপ্তরের বন সংরক্ষক মোল্লা রেজাউল করিম এর আদেশক্রমে এয়ারগানটি উদ্ধার করে তালা থানা পুলিশের নিকটে হস্তান্তর করা হয়েছে ।
এ সময় অভিযানে উপস্থিত ছিলেন। সংগঠনের সভাপতি ইমরান হোসেন রিপন, সহ সভাপতি মোঃ বাইজিত হুসাইন, সাধারণ সম্পাদক সোহাগ হোসেন, সাংগঠনিক সম্পাদক জহর হাসান সাগর, কোষ্যাদক্ষ সাংবাদিক এম.এ মান্নান, উপ প্রচার সম্পাদক মুকুল হোসেন, গবেষক বিষয় সম্পাদক আব্দুল্লাহ্ আল মামুন, তপু শেখ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ