শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৬:২৮ পূর্বাহ্ন

নিষেধাজ্ঞার ২ সপ্তাহ পরেও চাল পায়নি জেলেরা

ইলিশের প্রজনন মৌসুমে মাছ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞার ১৪ দিন পার হলেও বিশেষ বরাদ্দকৃত ভিজিএফ চাল পায়নি পিরোজপুরের নেছারাবাদ (স্বরূপকাঠী) উপজেলার জেলেরা। ফলে ওই এলাকার প্রায় আড়াই হাজার জেলে পরিবার মানবেতর জীবনযাপন
করছে।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ওবায়দুল হক বলেন, সরকার মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন বন্ধের জন্য গত ৪ অক্টোবর থেকে ২২ দিনের জন্য ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি করে। এ নিষেধাজ্ঞা চলাকালীন তালিকাভুক্ত জেলে পরিবারকে ২০ কেজি করে ত্রাণের চাল দেওয়ার নির্দেশ রয়েছে। এ উপজেলায় কার্ডধারী জেলের সংখ্যা ২ হাজার ৮৫০ জন। তাদের মধ্যে ভিজিএফ এর তালিকাভুক্ত জেলে রয়েছেন ২ হাজার ৪৫০ জন।

নেছারাবাদ উপজেলার মৎস্যজীবী সমিতির নেতা মো. মোশারফ হোসেন বলেন, জেলেদের একমাত্র উপার্জনের মাধ্যম হলো মাছ শিকার। নিষেধাজ্ঞার ২২ দিনের মধ্যে ১৪ দিন চলে গেলেও গরিব জেলেদের ভিজিএফ এর ববরাদ্দকৃত চাল দেওয়ার প্রয়োজন উপলব্ধি করতে পারেননি জন প্রতিনিধিরা।

উপজেলা ত্রাণ দপ্তরের পিআইওর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভিজিএফ এর চাল উত্তোলনের ডিও আগেই ছেড়ে দেওয়া হয়েছে।

সমদয়কাঠি ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবির বলেন, ডিও ছাড়ার বিষয়টি আমাকে জানানো হয়নি। পিআইওর পক্ষ থেকে ডিও ছেড়ে দেওয়া হলে ২-৪ দিনের মধ্যে চাল উত্তোলন করে বিতরণ করা হবে। অন্যান্য চেয়ারম্যানরাও ডিও ছাড়ার বিষয়ে জানেন না বলে আমি জেনেছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ