শনিবার, ২২ জুন ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

পদ্মা থেকে ৪০০ কিলোমিটার দূরের নদীতে ইলিশ

বাংলাদেশের পদ্মা নদী থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে ভারতের মানসাই নদী। কোচবিহারের মাথাভাঙা শহর সংলগ্ন এ নদীতেও এবার মিলছে বড় বড় ইলিশ মাছ। সেখানে ইলিশ ধরা পড়ার ঘটনা একদম বিরল না হলেও এতে বেশ খুশি স্থানীয় মৎস্যজীবীরা। এ খবর ফলাও করে প্রচার করছে কলকাতার গণমাধ্যমগুলোও।

মানসাই বা জলঢাকা নদী দক্ষিণ-পূর্ব সিকিম-এ হিমালয় পর্বতমালা থেকে উৎপন্ন হয়ে ভুটান হয়ে পশ্চিমবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলা অতিক্রম করে লালমনিরহাট জেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এরপর ধরলা নদীর সঙ্গে মিলিত হয়ে ধরলা নামেই কুড়িগ্রামের কাছে ব্রহ্মপুত্রে মিশেছে। তারপর দীর্ঘপথ পাড়ি দিয়ে ব্রহ্মপুত্র মিশেছে পদ্মার সঙ্গে। ফলে নদীপথে পদ্মা থেকে মানসাইয়ের দূরত্ব দাঁড়িয়েছে প্রায় ৪০০ কিলোমিটার। এতটা পথ পাড়ি দিয়ে খুব কম ইলিশ মাছই পশ্চিমবঙ্গের নদীটিতে পৌঁছায়।

স্থানীয়দের দাবি, বছর তিনেক আগে মানসাইতে ভালোই ইলিশ ধরা পড়েছিল। আর এ বছরও লক্ষণ ভালো দেখা যাচ্ছে।

মাথাভাঙা এলাকার মৎস্যজীবীরা। এরই মধ্যে ইলিশ ধরার তোড়জোড় শুরু করেছেন। সম্প্রতি ভোগডাবরি এলাকায় জেলেদের জালে বড় বড় ইলিশ ধরা পড়ার পর এখন বাকিরাও আশায় বুক বেঁধেছেন। নভেম্বর মাসজুড়ে মানসাইয়ে ইলিশ পাওয়া যাবে ধারণা করা হচ্ছে। স্বাদে-গন্ধে এই মাছ পদ্মার ইলিশের মতো না হলেও স্থানীয় পর্যায়ে এর চাহিদা নেহাতই কম নয়।

মাথাভাঙা-১ ব্লকের মৎস্য কর্মকর্তা রাতুল ঘোষাল বলেন, মানসাই নদীতে কিছু ইলিশ পাওয়া যায়। তবে এর স্বাদ পদ্মার বা গঙ্গার ইলিশের মতো না। তাতে অবশ্য ক্ষতি নেই। টাটকা ইলিশ তো পাওয়া যাচ্ছে, স্থানীয়রা তাতেই খুশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ