শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১০:৪৭ অপরাহ্ন

প্রাক্তনের স্মৃতি কষ্ট দিলে যা করবেন

সম্পর্কে বিচ্ছেদ কারও কাম্য নয়। তবুও বিভিন্ন কারণে ভেঙে যেতে পারে একটি সম্পর্ক। বিচ্ছেদে সবারই কষ্ট হয়। বারবার মনে পড়ে প্রাক্তনের স্মৃতি। যা মন খারাপ করে দেয়।

তবে মুশকিল হলো, কিছু মানুষ সম্পর্ক থেকে বেরিয়ে আসার পরও প্রাক্তনকে ভুলতে পারেন না। সেক্ষেত্রে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা।

ব্যক্তির জীবনে সেই অবস্থা বিশেষ প্রভাব ফেলে। তাই যত দ্রুত সম্ভব এই অবস্থা থেকে বের হতে হয়। চলুন জেনে নেওয়া যাক প্রাক্তনের স্মৃতি ভুলতে যা করণীয়-

১. এ সময় পরিবারের সঙ্গে সময় কাটান। তাদের সঙ্গে হাসুন ও আনন্দ করুন। পরিবারের মানুষের আনন্দেই নিজেকে খুঁজে নিন। এতে মন থেকে দূর হবে অনেক ভাবনা।

২. বন্ধুদের কাছ থেকে দূরে থাকবেন না। কারণ জীবনের অন্যতম আশির্বাদ হলো ভালো বন্ধু। আপনার এ অবস্থায় সবচেয়ে কাছের বন্ধুদের সঙ্গে সময় কাটান। প্রয়োজনে তাদেরকে সমস্যার কথা বলুন।

৩. পছন্দের জায়গায় ঘুরতে যান। ঘরে বন্দি না থেকে বাইরের দুনিয়া দেখুন। অনেকেই বিচ্ছেদের পর নিজেকে একাকী রাখেন। তবে এ অভ্যাস আপনাকে অবসাদের শিকার বানিয়ে দেবে। তাই পছন্দের জায়গায় ভ্রমণ করুন। মন ভালো থাকবে।

৪. এ সময় যতটা সম্ভব সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, বিচ্ছেদের পর প্রাক্তনকে ভুলতে সোশ্যাল মিডিয়া ব্যবহার কমিয়ে আনুন। এমনকি তার প্রোফাইলেও ঢুঁ মারবেন না।

৫. ধূমপান বা মদ্যপান এড়িয়ে চলুন। বিরহে বা দুঃখে অনেকেই এ সময় ভুল পথে পা বাড়ান। যা জীবনে আরও সমস্যার সৃষ্টি করতে পারে।

এমনকি শারীরিক সমস্যাও দেখা দিতে পারে এসবের কারণে। তাই যতটা সম্ভব ধূমপান বা মদ্যপান থেকে দূরে থাকুন।

এরপরও যদি সমস্যা না মেটে তাহলে মনোবিদের পরামর্শ নিন। তিনিই আপনাকে সুস্থ স্বাভাবিক জীবন দিতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ