শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন

বইমেলায় আসছে সাংবাদিক নুরুল আমিনের কবিতার বই ‘কোনো এক বিকেলে’

 

মোঃ সাইফুল ইসলাম-(জিহাদ), নিজস্ব প্রতিনিধিঃ

২০২২ সালের অমর একুশে বইমেলায় আসছে প্রথিতযশা লেখক, সাংবাদিক, কলামিস্ট, কবি ও প্রাবন্ধিক মো. নুরুল আমিনের লেখা কবিতার বই ‘কোনো এক বিকেলে’। বইটি প্রকাশ করছে বাডস প্রকাশনা। প্রচ্ছদ এঁকেছেন মুহাম্মদ ইউছুফ। ‘পঁচিশ বসন্ত পরে’ নামে লেখকের আরেকটি কবিতার বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।
মো. নুরুল আমিন প্রথিতযশা একজন সাহিত্যিক। তিনি একাধারে লেখক, সাংবাদিক, কলামিস্ট, কবি, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক ও সাংস্কৃতিক কর্মী। তিনি অসাধারণ প্রতিভার একজন আলোকিত মানুষ ও নিবেদিত প্রাণের একজন কলম সৈনিক। তার রয়েছে বহুমুখী প্রতিভা। বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় তার হাত রয়েছে।
তিনি ১৯৭৬ সালের ১ এপ্রিল লালমোহন পৌরসভার ১১নং ওয়ার্ড, বালুরচর গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত তোফায়েল আহাম্মদ ও মাতা মৃত আম্বিয়া খাতুন অত্যন্ত ধার্মিক ও ভালো মানুষ ছিলেন। তিনি ১৯৯৩ সালে মানবিক শাখায় লালমোহন হাই স্কুল থেকে এসএসসি ও ১৯৯৫ সালে সরকারি শাহবাজপুর কলেজ থেকে এইচএসসিতে এক বিষয়ে লেটার পেয়ে প্রথম বিভাগে পাস করেন।
ছোটবেলা থেকেই তিনি লেখালেখি করেন। আবৃত্তি ও অভিনয় করতেন। তার প্রতিষ্ঠিত সাংস্কৃতিক সংগঠন অঙ্গীকার নাট্যমীর পরিবেশনায় তার রচিত অনেক নাটক মঞ্চায়ন হয়েছে। সাহিত্য চর্চায় তার দক্ষতা, আন্তরিকতা ও পরিপক্বতা প্রশংসনীয়। তিনি জীবনের অনেক ঘাত-প্রতিঘাত, চড়াই-উতরাই ও প্রতিকূলতার মধ্যেও লেখালেখি অব্যাহত রেখেছেন। তিনি নিবিড় মনে সাহিত্যচর্চা করেন। ‘কোনো এক বিকেলে’ কাব্যগ্রন্থ তার পঞ্চম প্রকাশনা। এর আগে তার লেখা প্রবন্ধ ও গল্পের বই ‘জেগে উঠি জাগিয়ে তুলি’, ‘জীবন জেগে থাকে’ কবিতার বই ‘ভালবাসা মরে না’ ও ‘প্রেয়সী’ প্রকাশিত হয়েছে।
তিনি সমাজ হিতৈষী ও মানবতাবাদী একজন লেখক। তিনি তার লেখায় প্রাণময় তুলির টানে প্রেম-প্রকৃতি, বিরহ-যন্ত্রনা, জীবন-জীবিকা, সমাজ-সংস্কৃতি, অনিয়ম-অসঙ্গতি, পরিবেশ, দর্শন, শিক্ষা, সভ্যতা, ইতিহাস-ঐতিহ্য ও সমসাময়িক বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি সমাজে বিরাজমান নানা রকম সমস্যা, সম্ভাবনা, অনিয়ম ও অসঙ্গতির চিত্র তুলে ধরার চেষ্টা করছেন এবং এসবের প্রতিকার কামনা করেছেন।
সাহিত্য জগতে দিগন্ত জয়ের চিরস্বপ্ন বুকে নিয়ে তিনি নিবেদিত প্রাণে কাজ করছেন। তিনি সকলের দোয়া ও ভালোবাসা কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ