শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:১২ অপরাহ্ন

বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা শীর্ষক প্রশিক্ষণ নিলেন তালার দুই সংবাদকর্মী

 

সাতক্ষীরা প্রতিনিধি

ওয়াইল্ড লাইফ মিশন তালা সাতক্ষীরা সংগঠন থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা শীর্ষক প্রশিক্ষণ। নিলেন তালা উপজেলার দুই সংবাদকর্মী, জহর হাসান সাগর,ও জুলফিকার রায়হান।

এ বিষয়ে সংবাদকর্মী জহর হাসান সাগর জানান –

বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা শীর্ষক প্রশিক্ষণ থেকে খুলনা বিভাগের ৭ টি জেলার মোট ৩০ জন স্বেচ্ছাসেবক নিয়ে ২১ শে নভেম্বর থেকে ৩০ শে নভেম্বর পর্যন্ত বন্যপ্রাণী সংরক্ষণের বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ হয়।

২১ শে নভেম্বর ১ম দিন প্রাণী ব্যবস্থাপনা ও অপরাধ নিয়ন্ত্রণে গঠিত আন্তর্জাতিক সংস্থা এবং সম্পাদিত চুক্তিসমূহ বিষয়ে প্রশিক্ষণ দেন নির্মল কুমার পাল, বিভাগীয় বন কর্মকর্তা। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

২২ শে নভেম্বর ২য় দিন, বাংলাদেশের বিভিন্ন বন্যপ্রাণী সম্পর্কে ধারণা বিষয়ে প্রশিক্ষণ দেন, ড. তপন কুমার দে- উপ প্রধান বন সংরক্ষক (অবঃ)।

৩য় দিন। সরীসৃপ কি? বাংলাদেশের গুরুত্বপূর্ণ সরীসৃপ প্রাণীর পরিচিত,জীবন প্রণালী, বিস্তৃতি, বর্তমান অবস্থা, হ্রাসের কারণ ও সংরক্ষণের উপায়। এইসব বিষয় নিয়ে প্রশিক্ষণ দেন ড. বিবেকানন্দ বিশ্বাস, অধ্যাপক( অবঃ) প্রাণিবিদ্যা বিভাগ।

৪র্থ দিন বাঘের গুরুত্ব ও সুন্দরবনের বাঘ সংরক্ষণের গৃহীত ব্যবস্থা ইত্যাদি বিষয় নিয়ে প্রশিক্ষণ দেন- মোহম্মদ বেলায়েত হোসেন। বিভাগীয় বন কর্মকর্তা, খুলনা। সুন্দরবন পূর্ব বন বিভাগ, বাগেরহাট। এবং তন্ময় আচার্য্য , বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা,খুলনা ।

৫ম দিন, জলজ পরিবেশ ভারসাম্য রক্ষায় শুশুক/ ডলফিন/ হাঙ্গর/ রে – ফিসের গুরুত্ব, সংরক্ষণের হুমকি ও সংরক্ষণে গৃহীত ব্যবস্থা বিষয়ে প্রশিক্ষণ দেন ডঃ জাহাঙ্গীর আলম, কান্ট্রি রেফ্রিজান্টেটিভ ডব্লিউসিএস । এবং ডাঃ অরুণ কান্তি মন্ডপ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফুলতলা খুলনা।

৬ষ্ট দিন, জেলা বন্যপ্রাণী / পরিযায়ী পাখির আবাসস্হল সম্পর্কে সুন্দরবন করমজলে প্র্যাকটিক্যালভাবে সশরীরে পরিদর্শন এবং তাদের ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা লাভ বিষয়ে প্রশিক্ষণ দেন মোঃ মফিজুল রহমান চোধুরী – মৎস্য বিশেষজ্ঞ, কোর্স পরিচালক ও কোর্স সমন্বয়কারী – সংশ্লিষ্ট বনবিভাগ, খুলনা ।

৭ম দিন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ সাপের পরিচিতি জীবন প্রণালী বিলুপ্তি ও বর্তমান অবস্থা বিষয়ে প্রশিক্ষণ দেন মোহাম্মদ বরুণ বিশ্বাস রুমন- সহকারী গবেষক ভেনোম রিসার্চ সেন্টার, চট্টগ্রাম মেডিকেল কলেজ।

৮ম দিন, বন্যপ্রাণী অপরাধ ও পাচারের ধরন বন্য প্রাণীর অবৈধ ব্যবসা, দেশীয় ও আন্তর্জাতিক চিত্র এবং অবৈধ ব্যবসা বন্ধে করণীয় ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেন ডাক্তার আবু নাসের মহসিন হোসেন। বিভাগীয় বন কর্মকর্তা সুন্দরবন,পশ্চিম বন বিভাগ খুলনা।

৯ম দিন বন্যপ্রাণীর গণনার কৌশল ও পদ্ধতিসমূহ এ বিষয় নিয়ে প্রশিক্ষণ দেন মোঃ মফিজুল রহমান চোধুরী ,মৎস্য বিশেষজ্ঞ। ও মোঃ রাজু আহমেদ , ওয়ার্ল্ড লাইভ ইন্সপেক্টর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ, বিভাগ খুলনা।

১০ম দিন , বন্যপ্রাণী সংরক্ষণ অপরাধ নিয়ন্ত্রণে জনসাধারণ, এন,জি ও এবং স্বেচ্ছাসেবক দের ভূমিকা কি এবং তাদের সম্পৃক্তকরণ কৌশল। এসব বিষয় নিয়ে প্রশিক্ষণ দেন -এইচ.এম. নুরুজ্জামান। ডেপুটি কোঅর্ডিনেটর যুব প্রশিক্ষণ কেন্দ্র যুব উন্নয়ন অধিদপ্তর খুলনা। এবং প্রফেসর ডঃ মোঃ ওয়াসিউল ইসলাম। প্রাণিবিদ্যা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়।।

৩০ শে নভেম্বর প্রশিক্ষণ শেষে সবার লিখিত পরীক্ষা নেওয়া হয় এবং পরীক্ষা শেষে পরীক্ষার ফলাফল সহ সনদপত্র প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ