শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ডাচ-বাংলা ব্যাংক

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ডাচ-বাংলা ব্যাংক। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে কোম্পানিটি।

শনিবার (২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

গেল সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১১ দশমিক ৯৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৯ টাকা ২০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬৭ টাকা ৭০ পয়সা। যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৭৬ টাকা ৯০ পয়সা।

দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে খুব একটা আগ্রহী হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪ কোটি ৬১ লাখ ৭২ হাজার টাকা। প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৯২ লাখ ৩৪ হাজার টাকা।

শেয়ারের এ দাম কমার পেছনে কোম্পানিটির ২০২১ সালের সমাপ্ত বছরের ঘোষণা করা লভ্যাংশের প্রভাব রয়েছে। ২০২১ সালের জন্য প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের সাড়ে ১৭ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ২৮ মার্চ। রেকর্ড ডেটের পর কোম্পানিটির শেয়ারের দাম কমে গেছে।

ডাচ-বাংলা ব্যাংকের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল অ্যাটলাস বাংলাদেশ। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ৭ দশমিক ৭৫ শতাংশ। ৭ দশমিক ২৭ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে জিবিবি পাওয়ার।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা রূপালী লাইফের ৬ দশমিক ৭৪ শতাংশ, খুলনা পাওয়ারের ৬ দশমিক ২৯ শতাংশ, শাশা ডেনিমসের ৫ দশমিক ৮৪ শতাংশ, বসুন্ধরা পেপারের ৫ দশমিক ৭৭ শতাংশ, এনভয় টেক্সটাইলের ৫ দশমিক ৭৩ শতংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ৫ দশমিক ৭০ শতাংশ ও আমরা নেটওয়ার্কের ৫ দশমিক ৬৫ শতাংশ দাম কমেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ