শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:১৮ পূর্বাহ্ন

বিশ্বব্যাপী জনপ্রিয়তা বাড়ছে হিজাবের

পাশ্চাত্য সংস্কৃতির প্রসার পাওয়া সত্ত্বেও বিশ্বজুড়ে হিজাব পরিহিত নারীর সংখ্যা দিন দিন বাড়ছে। রুচির সঙ্গে মানানসই অথচ মার্জিত ও শালীন পোশাক হিসেবে পরিচিতি পাওয়ায় হিজাবের প্রতি রয়েছে নারীদের ব্যাপক সমর্থন ও আকর্ষণ। মুসলমানদের ছাড়িয়ে হিজাব আকর্ষিত করেছে অনেক অমুসলিমকেও।

ধর্মীয় অনুশাসন মেনে নিজেদের সম্মান এবং মর্যাদা রক্ষার মাধ্যম হিসেবে মুসলিম বিশ্বে এই পোশাকটির রয়েছে বিশেষ আবেদন। মুসলিম নারীদের  বিশেষ পছন্দের পোশাক হিজাব। একই সঙ্গে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক।

এ হিজাবকে স্মরণীয় করে রাখা এবং পর্দার ব্যাপারে ইসলামী বিধান অনুসরণকারী সব মুসলিম নারীদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য গত কয়েক বছর ধরে নিউ ইয়র্কে নানা রকমের কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ‘বিশ্ব হিজাব দিবস’। এরই ধারাবাহিকতায় আজ ১ ফেব্রুয়ারি ২০২২, নিউ ইয়র্কে পালিত হবে ‘বিশ্ব হিজাব দিবস’।

‘হিজাব ইজ আওয়ার ক্রাউন, নট অ্যা ক্রাইম’ বা ‘হিজাব আমাদের মুকুট, কোনো অপরাধ নয়’-এই প্রতিপাদ্য নিয়ে এবার উদযাপিত হচ্ছে দিনটি।

২০১৩ নাজমা খান নামক এক বাংলাদেশী ছাত্রী পোশাকের কারণে জ্যামাইকায় হেনস্তার স্বীকার হন। ওই ঘটনার প্রতিবাদ, নিন্দা এবং সর্বসাধারণকে সচেতন করার জন্য হিজাব দিবস পালন শুরু হয়। শুরু থেকে এখন পর্যন্ত একই চেতনায় দিবসটি পালিত হয়ে আসছে। কারণ এখনো বিশ্বে ধর্মীয় পোশাক, জাতিগত কারণে বৈষম্যের ঘটনা অব্যাহত রয়েছে।

বিশ্ব হিজাব দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ‘ওয়ার্ল্ড হিজাব ডে’র ফ্যান পেজে নিজেদের হিজাব-অনুভূতি ও মন্তব্য পোস্ট করেন হিজাবপ্রেমীরা। হিজাব পরে ছবি আপলোডও করছেন তারা। ধর্ম-বর্ণ নির্বিশেষে সব দেশের সব বয়সের নারীই তাদের অনুভূতি শেয়ার করেছেন কোটি মানুষের সঙ্গে।

হিজাব কী?

হিজাব হলো এক ধরনের স্কার্ফ, যা মাথা থেকে ঘাড় পর্যন্ত ঢেকে রাখে। ‘হিজাব’ শব্দের অর্থ ‘পর্দা’। বাজারে নানা রঙের, নানা ডিজাইনের স্কার্ফ পাওয়া যায়, যা অনেকে ফ্যাশনের অংশ হিসেবেও পরেন। ধুলোবালি বা রোদের তাপ থেকে চুল ও ত্বকের সুরক্ষায় অনেকে হিজাব ব্যবহার করেন।

বিভিন্ন দেশে মুসলিম মহিলাদের জন্য হিজাব নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক নতুন নয়। ইউরোপের অনেক দেশেই হিজাব নিষিদ্ধের পাশাপাশি এর জন্য জরিমানাও দিতে হয়।

বিভিন্ন মুসলিমপ্রধান দেশেও বোরকা বা নিষিদ্ধ করা নিয়ে চলছে বিতর্ক। মুসলিম নারীদের বিশেষ পছন্দের পোশাক হিজাব। একই সঙ্গে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ