শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:৫৩ পূর্বাহ্ন

লালমোহনে ১২০০ কৃষকের স্বপ্ন ডুবেছে পানিতে

ভোলার লালমোহনে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বৃষ্টির পানিতে অন্তত ১২ ‘শ কৃষকের স্বপ্ন ডুবেছে পানির নিচে। গত কয়েকদিনে প্রবল বাতাস ও টানা বর্ষণে হেলে পড়েছে আমনের ক্ষেত, তলিয়ে গেছে বোরোর বীজতলা, রবিশস্য এবং শীতকালীন সবজি। এসব ফসল পুরোপুরি বিনষ্টের আশঙ্কা করছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন এলাকায় দুইশত ২৭ হেক্টর জমির বিভিন্ন প্রকার ফসল নষ্ট হয়েছে। বৃষ্টির পানিতে খেঁসারি ডালের ১৮৮.৫ হেক্টর, সরিষা ২২ হেক্টর, সবজি ১০.৫ হেক্টর ও আলু ৬.২ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে।

লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের কৃষক সুজন সরকার বলেন, আমি ৬৪ শতাংশ জমিতে সরিষা চাষ করেছি। অসময়ের বৃষ্টিতে সব সরিষার চারা নষ্ট হয়ে গেছে। ঋণ নিয়ে সরিষা চাষ শুরু করেছি। এখন ঋণ কি করে শোধ করবো তা নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছি। অন্যদিকে আরেক কৃষক বেণু সরকার বলেন, ৭০ শতাংশ জমিতে আলুর বীজ রোপণ করেছি। বৃষ্টিতে সব বীজ নষ্ট হয়ে গেছে। এতে করে আমার অনেক লোসকান হয়েছে। আমরা সরকারি সহযোগিতা কামনা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা এএফএম শাহাবুদ্দিন জানান, যেসব কৃষকের ফসলের ক্ষতি হয়েছে তাদের নামের তালিকা করে বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হচ্ছে। তবে উপজেলায় বেশ কয়েকটি কম্বাইন্ড হারভেস্টর মেশিন থাকায় ধান অনেক আগেই কেটে ফেলা হয়েছে। যার জন্য ধানের তেমন কোনো ক্ষতি হয়নি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ