শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৩:০৫ অপরাহ্ন

সাতক্ষীরায় বণ্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযানে অর্ধ শতাধিক দেশীয় ও পরিযায়ী পাখি উদ্ধার

 

জহর হাসান সাগর সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন ( বিবিসিএফ ) অন্তর্ভূক্ত স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশন এর তথ্য ও সহোযোগীতায় প্রকৃতি সংরক্ষন বিভাগ খুলনা এর বণ্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযানে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে পেশাদার পাখি শিকারীদের বাড়ী থেকে বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি ,এবং পাখি শিকারের ফাঁদ ও সরজ্ঞাম উদ্ধার করা হয়েছে । ১৮ নভেম্বর দুপুর ১২ টা থেকে রাত ১০ টা পর্যন্ত বন অধিদপ্তরের বন সংরক্ষক জনাব মোল্লা রেজাউল করিম এর আদেশক্রমে বিভাগীয় বন কর্মকর্তা জনাব নির্মল কুমার পালের নির্দেশে ও বণ্যপ্রাণী পরিদর্শক জনাব রাজু আহমেদ এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এ বিষয়ে জীববৈচিত্র্য কর্মকর্তা জনাব তন্ময় আচার্য বলেন , স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশন সহোযোগীতায় ও উপস্থিতিতে শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে পেশাদার পাখি শিকারীদের বাড়ীতে অভিযান চালিয়ে তাদের কাছে থেকে শিকারকৃত ও শিকারে ব্যবহৃত সরজ্ঞাম উদ্ধার করা হয়।

ও সারস , বক , পানকৌড়ি , ডাহুক , ঘুঘু ও শালিখ সহ অর্ধ শতাধিক , বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি উদ্ধার করা হয়েছে এবং শিকারের সরজ্ঞাম পুড়িয়ে দেওয়া হয়েছে ও শিকারিদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে । উদ্ধারকৃত পাখি বিভাগীয় বনকর্মকর্তার উপস্থিতিতে প্রকৃতিতে অবমুক্ত করা হবে, এবং এই অভিযান চলমান থাকবে।

অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন জীববৈচিত্র্য কর্মকর্তা জনাব তন্ময় আচার্য ও বণ্যপ্রাণী পরিদর্শক জনাব রাজু আহমেদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ