বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৩ অপরাহ্ন

স্মার্টফোন ব্যবহারে সাংবাদিকতার ধারণাটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে: ডা: শাহাদাত হোসেন

 

মোঃ শহিদুল ইসলাম (শহিদ)
সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

বিশিষ্ট রাজনীতিবিদ, সাংবাদিক, কলামিস্ট ও নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, তথ্য প্রযুক্তির অভাবনীয় উন্নতি ও উৎকর্ষের সুবাদে একুশ শতকে এসে দ্রুতই বদলে যাচ্ছে মানব সভ্যতার দৃশ্যপট। নতুন সহস্রাব্দের সাংবাদিকতার ক্ষেত্রেও প্রচলিত ধারণা ও কৌশলগুলোতে এসেছে নানা পরিবর্তন। উদ্ভব ও বিকাশের কালপরিক্রমায় আমাদের দেশে সাংবাদিকতা বলতে একুশ শতকের আগ পর্যন্ত মূলত সংবাদপত্রকেন্দ্রিক রিপোর্টিং তৎপরতাই ছিল মূখ্য প্রবণতা। স্বাভাবিকভাবেই বর্তমানে এদেশে সাংবাদিকতায় যারা দিকপাল হিসেবে প্রতিষ্ঠিত তাদের অধিকাংশই সংবাদপত্রকেন্দ্রিক রিপোর্টিংয়ের অভিজ্ঞতা নিয়েই এ পর্যন্ত এসেছেন।

চট্টগ্রাম নগরীর জামালখানস্থ চিটাগাং সিনিয়রস ক্লাবে নিউজগার্ডেন এর ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘নতুন শতকের সাংবাদিকতা: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন
তিনি আরো বলেন, সাম্প্রতিককালে ইলেকট্রনিক
মিডিয়ার নতুন নতুন শাখায় রিপোর্টিং করার অবারিত সুযোগ-সুবিধা তৈরি হয়েছে। কিন্তু বিগত শতকের সংবাদপত্রের কার্যক্রম ছিল কাগজ, কলম, নোটবুক আর ম্যানুয়াল ক্যামেরা নির্ভর ছিল। একুশ শতকে এসে তথ্য-প্রযুক্তির সুবাদে কাগজ, কলম, প্যাড, নোটবুক আর সনাতনী ক্যামেরার স্থান বদলে দিয়েছে ল্যাপটপ কম্পিউটার, ডিজিটাল ক্যামেরা, এমনকি মোবাইল ফোন ও মাল্টিমিডিয়া নির্ভর যন্ত্রকৌশল।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, স্মার্টফোন ব্যবহার করে সাংবাদিকতার ধারণাটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। সেলফি স্টিক ব্যবহার করে স্মার্ট ফোন জার্নালিজমকে অনেকেই স্বাগত জানাচ্ছেন। বিশ্ববিদ্যালয়গুলোতেও স্মার্টফোন ব্যবহার করে একজন গণমাধ্যমকর্মী কিভাবে দ্রুত সংবাদ প্রচারে এগিয়ে থাকতে পারেন সে বিষয়ে রীতিমতো পাঠদান হচ্ছে। সংবাদের তথ্য তাৎক্ষণিকভাবে জানতে চাওয়ার চাহিদা পূরণে স্মার্টফোন জার্নালিজম হতে পারে অন্যতম বিকল্প। তাৎক্ষণিকভাবে স্পটে দাঁড়িয়েই স্মার্টফোন দিয়ে কয়েক মিনিটের ভিডিও আপলোড করে আপনার বন্ধু, ভক্ত কিংবা ফলোয়ারদের সংবাদটা জানিয়ে দিতে পারছেন।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেন, সাংবাদিকতার জগতটি গত এক যুগে অনেক প্রসারিত হয়েছে। সংবাদপত্রের পাশাপাশি নতুন নতুন মিডিয়া বিশেষ করে বেসরকারি টেলিভিশন চ্যানেল, এফএম রেডিও এবং সর্বশেষ ইন্টারনেট- বাংলাদেশে এই পেশার অনেক সম্ভাবনা তৈরি করেছে।

নিউজগার্ডেন এর প্রধান সম্পাদক মো. ইসকান্দর আলী চৌধুরীর সভাপতিত্বে ও সম্পাদক কামরুল হুদার পরিচালনায় বক্তব্য রাখেন সাংবাদিক জাহিদুল করিম কচি, নয়াবাংলা সম্পাদক জিয়াউদ্দিন এম এনায়েতউল্লাহ, নিউজগার্ডেনের বার্তা সম্পাদক সাইফুর রহমান সাইফুল, সহসম্পাদক মোহাম্মদ হোসেন, ডা. মাহতাব হোসাইন মাজেদ, কানাজ কুমার শীল, স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম, মো. জাকির হোসেন, নির্বাহী কাজী শফিকুল ইসলাম, চন্দনাইশ প্রতিনিধি ওসমান চৌধুরী, কর্ণফুলী প্রতিনিধি মো. এয়াকুব, আরিফুল হক, মোজাফ্ফর সিকদার, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, বিএনপির সাবেক সাধারণ সম্পাদক একরামুল করিম, উত্তর জেলা বিএনপি নেতা ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি এম এ হাশেম রাজু, চট্টগ্রাম মহানগর মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক ফাতেমা বাদশা ও দোহাজারী ইউপির সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বেগ।

সভাপতির বক্তব্যে দৈনিক পূর্বকোণের সাবেক প্রধান সহসম্পাদক ও নিউজগার্ডেন এর প্রধান সম্পাদক মো. ইসকান্দর আলী চৌধুরী বলেন, আজকাল শিশু-কিশোরদের অনেকেই ভবিষ্যতে সাংবাদিক হতে চায় এমন আকাঙ্খার কথা অল্প বয়সেই প্রকাশ করে। এখন দেশের একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয়ে গণ-যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আছে। এমনকি কমপক্ষে অর্ধ-ডজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এখন এই বিষয় পড়ানো হচ্ছে। অর্থাৎ পেশার সম্ভাবনা তৈরি হওয়ায় সুনির্দিষ্ট বিষয় পাঠের ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ দেখা যাচ্ছে। পেশার সম্মান, মর্যাদা বেড়েছে। সুযোগ-সুবিধা বেড়েছে। একই সঙ্গে বেড়েছে চ্যালেঞ্জ। কিন্তু প্রয়োজনীয় পেশাদারিত্ব কি বেড়েছে ব্যক্তি সাংবাদিকের?

উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য আনিসুর রহমান খসরু, কবির হাসান, ডেইলী নিউজ মেইলের চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান রিয়াজুর রহমান রিয়াজ, বাংলাটিভির স্টাফ রিপোর্টার জীবন মুসা, দৈনিক পূর্বতারার স্টাফ রিপোর্টার মেজবাহ উদ্দিন আহমেদ, আমাদের নতুন সময়ের স্টাফ রিপোর্টার তুষার মুজিব, জাতীয় দৈনিক সময়ের কন্ঠ’র চট্রগ্রামঃ বিভাগীয় ব্যুরো প্রধান মোঃ শহিদুল ইসলাম (শহিদ), জাতীয় দৈনিক আমাদের নতুন সময়’র স্টাফ রিপোর্টার রাজীব চক্রবর্তী, এফ এ টিভি’র স্টাফ রির্পোটার মোস্তাফিজুর রহমান, ছাত্রদল চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি গাজী মো. সিরাজ উল্লাহ, যুবদলের তথ্য ও যোগাযোগ সম্পাদক ইফতেখার শাহরিয়ার আজম, কর্মসংস্থান সম্পাদক ওমর ইমতিয়াজ হায়দার, মোহাম্মদ রোকন উদ্দিন, লেবার পার্টি চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক আবছার উদ্দিন, চন্দনাইশ উপজেলা বিএনপির সদস্য সচিব আ.ক.ম মোজাম্মেল, যুগ্ম আহবায়ক সাইফুল করিম।

নিজউগার্ডেন সম্পাদক কামরুল হুদা বলেন, কর্মরত সাংবাদিকদের পেশাদারিত্ব নিয়ে জ্যেষ্ঠ সাংবাদিকদের আলোচনায় এখন বেশ হা-হুতাশ শুনতে পাওয়া যায়। যে কোনো পেশার জন্যই বিষয়টি গুরুত্বপূর্ণ। চিকিৎসক, প্রকৌশলী, আমলা বা অন্য যে কোনো পেশার কেউ যথেষ্ট দক্ষ-যোগ্য, সৎ ও দলনিরপেক্ষ না হলে সাংবাদিকরা তাদের নিয়ে প্রশ্ন তোলেন। কিন্তু সাংবাদিকদের কতোজন ওইসব গুণের অধিকারী? বিশেষ করে এখনকার সময়ে; যখন অন্য সব পেশার মতো সাংবাদিকতাতেও অযোগ্য, অদক্ষ, অসৎ এবং দলবাজদের জয়-জয়াকার দেখা যায়। সেখানে সাংবাদিকতা পেশাটিই এখন প্রশ্নবিদ্ধ করে তুলেছে!

মাওলানা ইলিয়াছ আহমদ’র কোরআন তেলোয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে প্রধান অতিথিকে বরণ করে নেন নিউজগার্ডেন পরিবার। শেষে নিউজগার্ডেন এর ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ