সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০১:০৩ পূর্বাহ্ন

৫-১১ বছরের শিশুদের জন্য ফাইজারের টিকা ৯০ শতাংশ কার্যকর

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশু, যাদের করোনা উপসর্গ রয়েছে তাদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর বলে দাবি করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) এ সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রকাশ করে তারা। দ্রুত এটির অনুমোদন চাওয়া হবে বলেও জানানো হয়েছে।

শিশুদের টিকা সংক্রান্ত নতুন এ তথ্য–উপাত্ত প্রকাশ করা হয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ওয়েবসাইটে। সেখানে বলা হয়েছে, বিষয়টি নিয়ে এফডিএর বৈঠক হবে স্থানীয় সময় মঙ্গলবার।

৮ অক্টোবর পর্যন্ত দুই হাজার দুইশ ৫০ জন শিশুর অংশগ্রহণে এ ট্রায়াল চালানো হয়েছে। ট্রায়ালে দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত এক সপ্তাহ পর তাদের শরীরে ৯০ দশমিক ৭ শতাংশ করোনা প্রতিরোধী অ্যান্টিবডির অস্তিত্ব পাওয়া যায়। ফলে বলা হচ্ছে, কোভিডের উপসর্গ দমনে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম এই টিকা।

প্রাপ্তবয়স্কদের শরীরে সাধারণত ৩০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়। তবে শিশুদের শরীরে মাত্র ১০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে।

মহামারি শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রে পাঁচ থেকে ১১ বছর বয়সী ১৫৮ জন শিশু করোনা আক্রান্ত হয়ে মারা গেছে। ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, করোনায় প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মৃত্যুহার কম। তবে চলতি বছর ৫ থেকে ১৪ বছর বয়সী শিশুদের মৃত্যুর প্রধান ১০টি কারণের মধ্যে ছিল করোনাভাইরাসও।

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও আট হাজার ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন চার লাখ ৮৬ হাজার ১১৩ জন। সুস্থ হয়েছেন চার লাখ ১৮ হাজার ৫৫৬ জন। শনিবার (২৩ অক্টোবর) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ২৮৩ জন। মারা গেছেন এক হাজার ৫৫২ জন। দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৬২ লাখ ৬২ হাজার ৩৩৭ জন রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৫৫ হাজার ৬৪৭ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৬০ লাখ ২৮১ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ