বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫১ অপরাহ্ন

৮০ কিলোমিটার বেগে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, পটুয়াখালীতে বৃষ্টি শুরু

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র প্রভাবে পটুয়াখালীতে হালকা বৃষ্টি হচ্ছে। শনিবার (৪ ডিসেম্বর) সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকার পর বৃষ্টি শুরু হয়েছে।

পটুয়াখালী আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মাসুদ রানা বরিশালটাইমসকে বলেন, সকাল থেকে পটুয়াখালীতে ট্রেস বৃষ্টি হয়েছে। সকাল ৬টায় পায়রা সমুদ্রবন্দর থেকে ঘূর্ণিঝড় জাওয়ায়েদ ৮৯৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থা করছিল। এটি আরও উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে গভীর বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। বৃষ্টির কারণে সব থেকে বেশি ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের মানুষরা।

মো. মাসুদ রানা বলেন, পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। মাছ ধরার ট্রলার কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে। তবে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এর আগে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ভারতের অন্ধ্রপ্রদেশে আঘাত হানবে। এরপর কিছুটা দিক পরিবর্তন করে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হবে। যার প্রভাবে বাংলাদেশের ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ তার দিক সম্পূর্ণভাবে পরিবর্তন না ঘটালে বাংলাদেশে বৃষ্টিপাত ছাড়া তেমন কোনো প্রভাব পড়ার আশঙ্কা নেই।

তিনি বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদ ভারতের অন্ধ্রপ্রদেশের দিকে অগ্রসর হচ্ছে। সেখানে ৮০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে। এরপর কিছুটা দিক পরিবর্তন করে পশ্চিমবঙ্গের দিকে যেতে পারে। তারপর আরও কিছুটা দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হবে।

বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড়টির এখন যে অবস্থায় আছে, তাতে ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বাতাসের গতিবেগ থাকবে। বাংলাদেশে এর প্রভাবে বাতাসের গতিবেগ কমে বৃষ্টি হবে। তারপরও আমরা দেখছি, যদি দিক পরিবর্তন করে তাহলে বাংলাদেশের দিকে আসতে পারে। সেটি আমরা খেয়াল রাখছি।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোনসংক্রান্ত আঞ্চলিক সংস্থার (ইএসসিএপি) তালিকা অনুযায়ী, ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘জাওয়াদ’। নামটি প্রস্তাব করেছিল সৌদি আরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ