শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন

Omicron: ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়েও বিপজ্জনক ওমিক্রন

করোনাভাইরাসের নতুন ধরনের চোখ রাঙানিতে নড়েচড়ে বসেছে দেশের স্বাস্থ্যবিভাগ। ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা ‘উদ্বেগের ধরন’ বলে বিবেচিত ওমিক্রনের সংক্রমণ রোধে দেশের সব প্রবেশপথে ইতোমধ্যেই পাঠানো হয়েছে সতর্কবার্তা। নির্দেশ দেওয়া হয়েছে স্ক্রিনিং জোরদারের। শিক্ষাপ্রতিষ্ঠানে কঠোর বিধি ও জনসমাবেশ সীমিতসহ চার সুপারিশ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এদিকে মাঝপথেই সফর বাতিল করে দেশে ফিরেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এদিকে গতকাল রোববার পর্যন্ত শেষ ২৪ ঘণ্টার প্রতিবেদন বলছে, দেশে করোনা সনাক্তের হার আগের দিনের তুলনায় বেড়েছে।

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন এ ধরনটি প্রথম শনাক্ত হয়। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নাম দেয় ‘ওমিক্রন’। এরই মধ্যে বতসোয়ানা, বেলজিয়াম, হংকং এবং ইসরায়েলেও শনাক্ত হয়েছে এ নতুন ভ্যারিয়েন্ট।

দক্ষিণ আফ্রিকা থেকে ওমিক্রনের সূত্রপাত হওয়ায় সে দেশের সঙ্গে বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশও যোগাযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে বলে গত শনিবারই জানান স্বাস্থ্যমন্ত্রী। আর সংক্রমিত অন্যান্য দেশের বিষয়ে সিদ্ধান্ত নিতে সুপারিশ করেছে জাতীয় কমিটি।

বলা হচ্ছে, চীনের উহানের পর করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে ওমিক্রনেই জিন বিন্যাসে পরিবর্তন এসেছে সবচেয়ে বেশি। আবার জিন বিন্যাসে পরিবর্তনের কারণে এ ভাইরাস অনেক বেশি দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখতে পারে। ফলে যেসব টিকা এ পর্যন্ত তৈরি হয়েছে, ওমিক্রন ঠেকাতে তার কার্যকারিতা নিয়ে তৈরি হয়েছে দ্বিধাদ্বন্দ্ব। টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো রয়েছে অপেক্ষায়। যদিও তারা খুব দ্রুতই সিদ্ধান্তে আসতে পারবে এবং ওমিক্রনেরও টিকা তৈরি করতে পারবে বলে জানিয়েছে।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে তালিকাভুক্ত করেছে। তবে তারা এটাও বলছে, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ কতোটা প্রভাব ফেলতে পারে সেটা বুঝতে কয়েক সপ্তাহ সময় লাগবে।

সব প্রবেশপথে সতর্কবার্তা >> স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম গতকাল এক বুলেটিনে বলেন, ‘নতুন এ ভ্যারিয়েন্ট প্রতিরোধে ‘সব ধরনের প্রস্তুতি’ নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। দক্ষিণ আফ্রিকায় পাওয়া এ ভ্যারিয়েন্টকে ইতিমধ্যে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশ এ বিষয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে। আমরাও পোর্ট অব এন্ট্রিগুলোয় সতর্কবার্তা দিয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলছি। আমাদের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিভিন্ন পর্যায়ে পাওয়া তথ্যগুলো পরীক্ষানিরীক্ষা করে করে দেখছেন। তারা সভা করছেন। সেই সভা থেকে দেশের মানুষকে নিরাপত্তা দিতে যেসব কাজ করা দরকার তার নিতে যাচ্ছি।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত শনিবার এক অনুষ্ঠানে বলেছেন, ‘সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট নিয়ে আমরা অবহিত হয়েছি। এ ভ্যারিয়েন্ট খুবই অ্যাগ্রেসিভ। এ কারণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ এখনই স্থগিত করা হচ্ছে।’

সব বন্দরে সতর্কবার্তা >> ‘ওমিক্রন’ পরিস্থিতিতে দেশের সব বন্দরে সতর্কবার্তা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এছাড়া সকল বন্দরগুলোয় নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার আহ্বান জানায়। গতকাল রোববার করোনা ভাইরাসের নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) মো. নাজমুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, আমরা সতর্ক আছি। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আরও বলেন, গত ৩০ দিনে দেশে করোনা শনাক্তের নিম্নহার দেখা গেছে। এ হার ২ শতাংশের নিচে থেকেছে। কিন্তু এ পরিস্থিতিতে আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

জাতীয় কমিটির সুপারিশ >> করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দেশগুলো থেকে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা, কোয়ারেন্টিন, বিনামূল্যে করোনার পরীক্ষা ও সভা-সমাবেশ সীমিত করার জন্য সরকারকে সুপারিশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

গতকাল কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় এ সংক্রান্ত আলোচনা শেষে মোট চারটি পরামর্শ দেওয়া হয়।

পরে কমিটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওমিক্রনের বিস্তাররোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে।

কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের (বিগত ১৪ দিন) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯ পজিটিভ হলে তাকে আইসোলেশন করতে হবে বলেও সুপারিশের কথা জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়ে, প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষণ সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল-কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হল। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হচ্ছে।

দেশে ফের বেড়েছে শনাক্ত >> দেশে গত একদিনে করোনায় আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৭৮ জনে। এ দিন করোনায় মৃত তিনজনের মধ্যে ঢাকায় ২ ও চট্টগ্রাম বিভাগ ১ জন রয়েছেন। বাকি ছয় বিভাগ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে কোনো মৃত্যু নেই।

গতকাল রোববার বিকেলের দিকে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সময় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২০৫ জনের শরীরে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৭৮৪ জনে। এর আগের দিন শনিবার সারাদেশে করোনায় ২ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয়েছিলো আরও ১৫৫ জনের শরীরে।

মাঝপথে সফর বাতিল স্বাস্থ্যমন্ত্রীর >> করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ সংক্রমণ নিয়ে উদ্বেগজনক অবস্থার কারণে সুইজারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশে যাত্রা করে মাঝপথ থেকেই অন্য ফ্লাইটে দেশে ফিরেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, বিশ্বব্যাপী আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের গুরুত্ব অনুধাবন করে এবং এ বিষয়ে জরুরি নির্দেশনা ও করণীয় ঠিক করতে শনিবার রাতে সুইজারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশে রওনা দিয়েও দুবাই থেকেই ভিন্ন আরেকটি ফ্লাইটে দেশে ফিরে এসেছেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জাহিদ মালেক খুব দ্রুতই দেশে ওমিক্রন মোকাবিলার বিষয়টি নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে জরুরি বৈঠক করবেন এবং বৈঠক শেষে সেদিনই মিডিয়া ব্রিফ করে স্বাস্থ্যখাতের প্রস্তুতির আপডেট তথ্য দেশবাসীকে জানাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ