বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

বক দিয়ে বক শিকার, ভ্রাম্যমাণ আদালতে আটক ৩

চলনবিলের ধানক্ষেতে বিশেষভাবে তৈরি কিল্লা ঘরে বক দিয়ে বক শিকারের সময় তিন শিকারিকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রোববার ভোরে উপজেলার পাঙ্গাশিয়া বিলে ১৩টি বকসহ তিন পেশাদার পাখি শিকারিকে আটক করেন স্থানীয় পরিবেশকর্মীরা। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় ও পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশকর্মী জুবায়ের আহমেদ, সুজন আলী, সজিব আলী প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষে চলনবিলে পাখির আনাগোনায় শিকারিদের তৎপরতা বেড়ে গেছে। মানুষকে সচেতন করার জন্য পথসভা, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসুচি পালন করা হচ্ছে। তার পরও অল্প সময়ে কিল্লা ঘরের ফাঁদে শত শত পাখি ধরছে কিছু লোভী শিকারিরা।

ভোরে গোপন সংবাদের ভিত্তিতে পাঙ্গাশিয়া বিল থেকে সুরুজ (২১), জনি আলম (২২) ও রাসেল (২০) নামে তিন পাখি শিখারিকে আটক করে প্রশাসনের কাছে সোপর্দ করা হয়। পরে পাঙ্গাশিয়া বাজারে পাখিগুলো অবমুক্ত ও পথসভার মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হয়েছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেজ
ব্রেকিং নিউজ